সাবমার্সিবেল এর পাম্প দিয়ে বের তপ্ত জল : কৌতুহল বাড়ছে এলাকায়

15th August 2020 10:23 am বাঁকুড়া
সাবমার্সিবেল এর পাম্প দিয়ে বের তপ্ত জল : কৌতুহল বাড়ছে এলাকায়


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) : শ্মশানের কালী মন্দিরের পাশে থাকা সাবমার্সিবল পাম্প থেকে বেরোচ্ছে তপ্ত জল। হতবাক স্থানীয় বাসিন্দারা । বছর দুই আগে শ্মশান যাত্রীদের সুবিধার জন্য ও স্থানীয় কালী মন্দিরে পুজো পাঠের জন্য মন্দিরের অদূরে বসানো হয়েছিল মিনি সাবমার্সিবল পাম্প। বছর দেড় ধরে স্বাভাবিক ভাবেই চলছিল সেই পাম্প। হঠাৎ মাস ছয় আগে সেই সাবমার্সিবল পাম্প থেকে বেরোতে শুরু করেছে তপ্ত জল।  জল এতটাই গরম যে তাতে হাত দিলে হাতে পড়ছে ফোস্কা। বাঁকুড়ার পাত্রসায়ের ব্লকের কাকাটিয়া গ্রামের আজব এই কান্ডে রীতিমত হতবাক স্থানীয়রা।  বিভিন্ন সম্ভাবনার কথা বললেও সুনির্দিষ্ট কি কারনে এমনটা ঘটছে তা বলতে পারছেন না বিশেষজ্ঞ মহলও।

বাঁকুড়ার পাত্রসায়ের ব্লক মোটামুটি ভাবে গাঙ্গেয় সমভূমিরই অংশ বিশেষ। স্বাভাবিক ভাবেই জেলার অন্যতম কৃষি প্রধান অঞ্চল এই ব্লক। কৃষির সেচের প্রয়োজনে এই এলাকায় রয়েছে অসংখ্য সাবমার্সিবল ও ডিপ টিউবওয়েল। গৃহস্থালির প্রয়োজনেও এই এলাকায় অনেকেই সাবমার্সিবল তৈরী করান। বছর দুয়েক আগে কাকাটিয়া গ্রামের অদূরে থাকা শ্মশান ও শ্মশান কালী মন্দিরে জলের প্রয়োজন মেটাতে এমনই এক সাবমার্সিবল খনন করা হয়।  গ্রামবাসীদের দাবি প্রায় একশো কুড়ি ফুট খনন করতেই জলের ভালো স্তর পাওয়ায় আর খনন করার প্রয়োজন হয়নি। বছর দেড়েক ধরে সাবমার্সিবলের সেই সাধারন জলই ব্যবহার করে আসছিলেন মন্দিরের পুরোহিত থেকে শুরু করে স্থানীয় শ্মশান যাত্রীরা।  বিপত্তি ঘটে মাস ছয় আগে।  হঠাৎ ই ওই সাবমার্সিবলের মুখ থেকে বের হতে শুরু করে গরম জল। প্রথমে গ্রামবাসীরা বিষয়টিতে তেমন গুরুত্ব না দিলেও  দিন যত যায় সাবমার্সিবলের মাধ্যমে উঠে আসা জলের উষ্ণতা ততই বাড়তে থাকায় এলাকার মানুষ অবাক হতে শুরু করেন। গ্রামবাসীদের অনেকেই বিষয়টিকে অলৌকিক ঘটনা বলে দাবি করেন। গ্রামবাসীদের অনেকে এই ঘটনাকে অলৌকিক ঘটনা বলে মানতে নারাজ।  তাঁদের দাবি এর প্রকৃত বৈজ্ঞানিক কারন খুজে বের করার জন্য উদ্যোগী হোক সংশ্লিষ্ট দফতর।  সমভূমি এলাকায় এমন ঘটনা ঘটায় বিশেষজ্ঞরা কিছুটা হলেও অবাক।  তবে এই ঘটনার পিছনে বেশ কিছু সম্ভাব্য ভূতাত্ত্বিক  কারনের কথা উল্লেখ করেছেন তাঁরা।  বিষ্ণুপুর মহকুমা প্রশাসনের তরফে জানানো হয়েছে বিষয়টি খতিয়ে দেখতে ইতিমধ্যেই জনস্বাস্থ্য কারিগরি দফতরকে নির্দেশ দেওয়া হয়েছে।  পাশাপাশি ওই এলাকায় বিকল্প জলের সংস্থান করার জন্য স্থানীয় বিডিও কে নির্দেশ দেওয়া হয়েছে। 
 





Others News

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) : তোপধ্বনি তে কেঁপে উঠল বিষ্ণুপুর । শুরু হল মল্ল রাজাদের ১০২৫ বছরের অষ্টমী পূজোর সন্ধিক্ষণ।

প্রাচীণ ঐতিহ্য ও পরম্পরা মেনে আজও নিষ্ঠাভরে বিষ্ণুপুর রাজ বাড়িতে দেবী দুর্গা 'মৃন্ময়ী নামে পূজিতা হন। জানা গিয়েছে, পূর্ব প্রথা মতোই প্রাচীণ রীতি মেনে মহাষ্টমীর সন্ধিক্ষণে কামান দাগার মধ্য দিয়ে বিষ্ণুপুর রাজ বাড়িতে শুরু হয়ে গেল 'বড় ঠাকরুনে'র পুজো। তবে এবার করোনা পরিস্থিতির মধ্যেও দর্শক সাধারণের উপস্থিতি ছিল বাঁধভাঙ্গা। সরকারী নিয়মকে মান্যতা দিয়ে স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে দেবী বন্দনা। এমনকি এখানে কামান দাগার পর্বেও অন্যান্য বছরের তুলনায় এ বছরে অল্প সংখ্যক লোককে নিয়ে ঐ কাজ সম্পূর্ণ করা হয়েছে।

শুরুর সময় থেকে অষ্টমীর সন্ধিক্ষণ ঘোষণা করা হয় বড় কামানের গর্জনের শব্দে। যার আওয়াজে রাজবাড়িতে আরতি নৃত্যও শুরু হয়ে যায়।